ত্রিপুরা ফোকাস

খেলা

চিরতরে বন্ধ হয়ে গেল আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি, বদলে হবে টি২০ বিশ্বকাপ

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি যা মিনি বিশ্বকাপ নামে পরিচিত ছিল, তা আর আগামিদিনে খেলা হবে না। ৫০ ওভারের এই টুর্নামেন্টের বদলে ২০ ওভারের ক্রিকেটেই জোর দিতে চাইছে আইসিসি। তাই এদিন ৫০ ওভারের চ্যাম্পিয়ন্স ট্রফি বন্ধের ঘোষণা করে দেওয়া হল। ২০২১ সালে ভারতে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা ছিল। তার বদলে সেবছর ভারতে হবে টি২০ বিশ্বকাপ। আর তার আগের বছর ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা রয়েছে টি২০ বিশ্বকাপ। সেটাও হবে। অর্থাৎ পরপর দুই বছর ২০২০ ও ২০২১ সালে আইসিসি টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। তার পরে টি২০ বিশ্বকাপ ফের অনুষ্ঠিত হবে ২০২৪ সালে। এটাও এদিন আইসিসি জানিয়ে দিয়েছে।

Read more...

কলকাতার দুই প্রধানের ধাক্কায় ভেঙে তছনছ হয়ে গেছে আই লিগ চ্যাম্পিয়ন মিনার্ভা পঞ্জাব

নতুন মরসুমের জন্য ইস্টবেঙ্গলের বিদেশি স্ট্রাইকার এখনও ঠিক হয়নি। তাই চলতি মরসুমে নজরকাড়া বালিকে তুলে নিল তারা। কলকাতায় ২ প্রধানের ধাক্কায় ভেঙে তছনছ হয়ে গেছে আই লিগ চ্যাম্পিয়ন মিনার্ভা পঞ্জাব। কোনও ট্রফি না পাওয়া মোহনবাগান-ইস্টবেঙ্গল আগামী বছরে দল গঠনের জন্য টার্গেট করেছে পঞ্জাবের এই ক্লাবটিকে। সোমবার মিনার্ভার চার ফুটবলারকে সই করানোর কথা ঘোষণা করেছিল লাল-হলুদ। মঙ্গলবার তারা সই করাল মিনার্ভার স্ট্রাইকার বালি গগনদীপকে। নতুন মরসুমের জন্য ইস্টবেঙ্গলের বিদেশি স্ট্রাইকার এখনও ঠিক হয়নি। তাই চলতি মরসুমে নজরকাড়া বালিকে তুলে নিল তারা। নতুন বছরের জন্য ইস্টবেঙ্গলের দলগঠন প্রায় শেষ। আমনা,কাতসুমি,কাসেম আইয়ারা চূড়ান্ত হওয়ার পর বাকি তিন বিদেশির জায়গা শুধু ভরাট করতে হবে।

Read more...

সচিনই ক্রিকেটের আসল মাস্টার: বিরাট

জন্মদিনে সচিন তেন্ডুলকরকে মাস্টার বলে সম্মান জানালেন বিরাট কোহলি। টুইটে ভারত অধিনায়ক বললেন সচিনই ক্রিকেটের আসল মাস্টার। ভবিষ্যতেও তাই থাকবেন। জন্মদিনে মাস্টারকে সম্মান বিরাটের। সচিন তেন্ডুলকরের জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে গিয়ে টুইটারে বিরাট কোহলি সাফ জানিয়ে দিলেন সচিন এখনও মাস্টার। ভবিষ্যতেও তিনিই মাস্টার ব্লাস্টার থাকবেন। বিরাটের এই টুইটের পর সচিনও জানিয়ে দিলেন জন্মদিনে তিনি যে শুভেচ্ছা পাচ্ছেন তা শুধু ধন্যবাদ দেওয়াটাই যথেষ্ট নয়। তিনি মনে করেন এটা তার জীবনে অনেক বড় পাওনা। উল্লেখ্য সচিন তেন্ডুলকর মনে করেন তার রেকর্ড ভাঙার যোগ্য দাবিদার হলেন বিরাট কোহলি। একটি বই প্রকাশের অনুষ্ঠানে দাঁড়িয়ে সচিন তেন্ডুলকর বলেছিলেন বিরাট যদি একদিনের ক্রিকেটে পঞ্চাশটি শতরান করেন তাহলে তিনি বিরাটের সঙ্গে একটি শ্যাম্পেনের বোতল শেয়ার করবেন। এমনকী তিনি বলেছিলেন শ্যাম্পেনের বোতল তিনি নিজে নিয়ে গিয়ে বিরাটের সঙ্গে শেয়ার করবেন। বিরাট যে গতিতে এগোচ্ছেন তাতে ক্রিকেট প্রেমীদের আশা তারা এই দৃশ্য খুব তাডাতাড়ি দেখতে পারবেন।

ইন্দো-পাক সিরিজ নিয়ে বিসিসিআই-র কোর্টে বল

ইন্দো-পাক দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ ফের কবে চালু হবে। এ প্রসঙ্গে বিসিসিআইয়ের কোর্টে বল ঠেলে দিলেন পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি। তাঁর মতে, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ শুরু হওয়া পুরোপুরি ভারতের ওপর নির্ভর করছে।বর্তমানে দুই দেশ শুধু আইসিসি টুর্নামেন্টে খেলে। দুই দেশের সম্পর্কের টানাপোড়েনে এশিয়া কাপও এবার ভারত থেকে সরে গিয়েছে আমিরশাহিতে। সরকার অনুমতি দিলেই ভারত পাকিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারবে। কলকাতায় আইসিসি'র সভায় যোগ দিতে এসে নাজম শেঠি বলেছেন, "উপমহাদেশের মানুষের স্বার্থে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ চালু হওয়া দরকার। বল এখানে ভারতীয় বোর্ডের কোর্টে। আমি আশা করি, শীঘ্রই দু'দেশের মধ্যে জটিলতা কেটে গিয়ে ক্রিকেট শুরু হবে।" বিসিসিআই এবং পিসিবির মধ্যে চুক্তি হওয়া স্বত্ত্বেও দ্বিপাক্ষিক সিরিজ না খেলার জন্য ৭০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে পাক বোর্ড। মউ অনুযায়ী ২০১৫ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৮ বছরে মোট ৬টি দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার কথা ছিল। আইসিসি-র তিন সদস্যের প্যানেলের সামনে এই বিষয়ে শুনানি হবে আগামী অক্টোবরে। বিষয়টি বিচারাধীন, তাই এ নিয়ে কোনও মন্তব্য করেননি নাজম শেঠি। 

ধোনির অবসর নিয়ে জল্পনা চলছেই, হঠাৎ নিজের অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

কিছুদিন আগেও পর্যন্তও মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে বলতে ছাড়ছিলেন না সমালোচকরা। অধিনায়কত্ব ছাড়ার পর এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকেও মাহির বিদায় নেওয়া উচিৎ বলে গলা তুলেছিলেন তাঁরা। তবে সাম্প্রতিক কয়েকটি ম্যাচে ভাল পারফরম্যান্সের পর আপাতত তাঁদের মুখ বন্ধ। ধোনি কবে অবসর নেবেন, সে নিয়ে কানাঘুষো চলতে থাকলেও আচমকাই নিজের অবসর নিয়ে মুখ খুললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ২৯ পূর্ণ করে সদ্য ৩০-এর ঘরে পা রেখেছেন বিরাট। জন্মদিনের আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে নিজের অবসরের পরিকল্পনা খোলসা করেছেন কোহলি। ভারত অধিনায়ক জানান, যেদিন ক্রিকেটের প্রতি তাঁর খিদে শেষ হবে, সেদিনই তিনি অবসর নেবেন। তিনি বলেন, ‘‘জয়ের জন্য আবেগ ও অনুপ্রেরণা দরকার। যেদিন সেই আবেগ শেষ হয়ে যাবে, সেদিনই আমি খেলা ছেড়ে দেব। আমার শরীর যখন দেবে না, তখন নিজেকে টেনে হিঁচড়ে খেলানোর কোনও মানে হয় না।’’

Read more...

ভিডিও গ্যালারী

  ত্রিপুরা ফোকাস  । © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ত্রিপুরা ফোকাস ২০১০ - ২০১৭

সম্পাদক : শঙ্খ সেনগুপ্ত । প্রকাশক : রুমা সেনগুপ্ত

ক্যান্টনমেন্ট রোড, পশ্চিম ভাটি অভয়নগর, আগরতলা- ৭৯৯০০১, ত্রিপুরা, ইন্ডিয়া ।
ফোন: ০৩৮১-২৩২-৩৫৬৮ / ৯৪৩৬৯৯৩৫৬৮, ৯৪৩৬৫৮৩৯৭১ । ই-মেইল : This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.