ত্রিপুরা ফোকাস

No result ..

আইএসআই নিয়ে কটাক্ষ মার্কিন সেনাকর্তার

প্রবল চাপে পাকিস্তান। পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের বিরুদ্ধে জঙ্গিযোগের অভিযোগ তুললেন মার্কিন  শীর্ষ সেনাকর্তা। পাক সরকারের রক্তচাপ বাড়িয়ে মার্কিন প্রতিরক্ষা সচিবের হুঁশিয়ারি, সন্ত্রাসে লাগাম দিক পাকিস্তান। নয়তো আমেরিকার জোটসঙ্গীর স্বীকৃতি হারাতে হতে পারে । জঙ্গিদের আঁতুড়ঘর পাকিস্তান।  ইন্ধন পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের। এই অভিযোগ শোনা গেছে বারবার। এই প্রথম মার্কিন কংগ্রেসে আইএসআইকে  কাঠগড়ায় তোলা হল। সরাসরি তোপ দেগেছেন মার্কিন শীর্ষ সেনাকর্তা জেনারেল জোসেফ ডানফোর্ড। সেনেটে আফগানিস্তান সংক্রান্ত শুনানিতে তাঁর দাবি, এটা পরিষ্কার যে আইএসআইয়ের সঙ্গে জঙ্গি গোষ্ঠীগুলির সরাসরি যোগাযোগ আছে। সুর আরও চড়িয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস। সেনেটে তাঁর সাফ বক্তব্য, পাকিস্তান সরকার সন্ত্রাস দমনে উদ্যোগ নিলেও, মনে হয়আইএসআইয়ের নিজস্ব বিদেশ নীতি আছে। পাকিস্তান যে আমেরিকার বিশেষ জোট সঙ্গীর মর্যাদা পায়, তাও বাতিল করার ইঙ্গিত দিয়েছেন ম্যাটিস। সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই কড়া মনোভাব নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এই প্রথম সরাসরি কাঠগড়ায় আইএসআই। আন্তর্জাতিক মহলে কোণঠাসা পাকিস্তানের উদ্বেগ আরও বাড়িয়ে দিল ওয়াশিংটন।

ভারতের পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে সন্ত্রাসের মদতদাতা বলল মার্কিন ‌যুক্তরাষ্ট্র। শীর্ষ মার্কিন জেনারেল জানিয়েছেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে সন্ত্রাসবাদী সংগঠনগুলির ‌যোগ রয়েছে। তারাই দেশের বিদেশ নীতি নির্ধারণ করে। মার্কিন ‌যুক্তরাষ্ট্রের এই দাবি উড়িয়ে দিয়েছে ইসলামাবাদ। মার্কিন সেনেটের বিদেশ সংক্রান্ত কমিটিতে  US Joint Chiefs of Staff-এর চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড বলেন, "আমার মনে হয় আইএসআই-এর সঙ্গে সন্ত্রাসবাদীদের ‌যোগ রয়েছে।" সেনেটর জো ডোনেলির প্রশ্নের জবাব দেন ডানফোর্ড। ডোনেলি জানতে চেয়েছিলেন, আইএসআই কি এখনও তালিবানদের সহ‌যোগিতা করছে? ডানফোর্ডের জবাব, "গত কয়েক বছর ধরে সন্ত্রাস নিয়ে পাকিস্তানের নীতি পরিবর্তনের চেষ্টা করে চলেছে মার্কিন ‌যুক্তরাষ্ট্র।" ডানফোর্ডের সুরেই আইএসআই-কে নিশানা করেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জিম মাটিস। তাঁর কথায়, "সন্ত্রাস দমনে কড়া অবস্থান নিয়েছে পাক সরকার। কিন্তু আইএসআই নিজেদের মতো করে বিদেশ নীতি চালায়। ইসলামাবাদের নিয়ন্ত্রণে নেই তারা।" অতি সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় পাকিস্তানকে 'টেররিস্তান' আখ্যা দিয়েছিল ভারত। নয়াদিল্লি জানিয়েছিল, জঙ্গিদের মদত দিচ্ছে পাকিস্তান। কাশ্মীরের অস্থিরতার জন্যেও তারা দায়ী। সেই অভি‌যোগ খণ্ডন করতে গিয়ে ভুয়ো ছবি দেখান পাক প্রতিনিধি। 

ভিডিও গ্যালারী

  ত্রিপুরা ফোকাস  । © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ত্রিপুরা ফোকাস ২০১০ - ২০১৭

সম্পাদক : শঙ্খ সেনগুপ্ত । প্রকাশক : রুমা সেনগুপ্ত

ক্যান্টনমেন্ট রোড, পশ্চিম ভাটি অভয়নগর, আগরতলা- ৭৯৯০০১, ত্রিপুরা, ইন্ডিয়া ।
ফোন: ০৩৮১-২৩২-৩৫৬৮ / ৯৪৩৬৯৯৩৫৬৮, ৯৪৩৬৫৮৩৯৭১ । ই-মেইল : This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.