ত্রিপুরা ফোকাস

রাজ্যভাগের দাবিতে ত্রিপুরা উত্তাল হওয়ার আশঙ্কা! শরিক দলের বিক্ষোভের হুমকি

ত্রিপুরার শাসক দল বিজেপির শরিক ইন্ডিজেনাস পিপলস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা ফের রাজ্যভাগের দাবিতে হুমকি দিয়ে বসল শাসক দলকে। ফের দাবি জানানো হয়েছে, উপজাতি মানুষদের জন্য আলাদা রাজ্যের। যা শুনে বিজেপি জানিয়ে দিয়েছে, ভোটের আগে এমন কোনও দাবিতে সম্মতি জানানো হয়নি। পরিপ্রেক্ষিতে, আইপিএফটি নেতারা হুমকি দিয়ে বিক্ষোভ করার কথা জানিয়েছে।  তাদের দাবি পূরণ না হলে, বৃহত্তর আন্দোলনে আইপিএফটি যে নামতে চলেছে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। আইপিএফটি-র তরফে সহ সভাপতি অনন্ত দেববর্মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ২০০৯ সাল থেকে আমরা তপশিলিদের জন্য আলাদা রাজ্যের দাবিতে বিক্ষোভ দেখাচ্ছি। গত জানুয়ারিতে কেন্দ্র প্রতিশ্রুতি দেয় উচ্চ পর্যায়ের কমিটি গড়ে আদিবাসী মানুষের আর্থ-সামাজিক, সাংষ্কৃতিক ও ভাষাগত অবস্থা খতিয়ে দেখবে। কথা ছিল কমিটি তৈরির তিন মাসের মধ্যে তা কেন্দ্রকে রিপোর্ট দেবে। তবে রিপোর্ট তো দূরের কথা, এখনও কমিটিই তৈরি করেনি কেন্দ্র। শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই নন, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং কমিটি তৈরির বিষয়ে আশ্বস্ত করেছিলেন বলে অভিযোগ।

প্রসঙ্গত উল্লেখ্য, আইপিএফটি যতই হুমকি দিক, সরকার কোনওভাবে ফেলতে পারবে না। কারণ ৬০ বিধানসভার ত্রিপুরায় বিজেপি ৩৬টি আসন পেয়ে ক্ষমতায় এসেছে। আইপিএফটি পেয়েছে ৮টি আসন। তাই রাজ্যভাগের স্বপ্ন অধরাই থেকে যাবে বলে মনে করছে বিদগ্ধমহল।

ভিডিও গ্যালারী

  ত্রিপুরা ফোকাস  । © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ত্রিপুরা ফোকাস ২০১০ - ২০১৭

সম্পাদক : শঙ্খ সেনগুপ্ত । প্রকাশক : রুমা সেনগুপ্ত

ক্যান্টনমেন্ট রোড, পশ্চিম ভাটি অভয়নগর, আগরতলা- ৭৯৯০০১, ত্রিপুরা, ইন্ডিয়া ।
ফোন: ০৩৮১-২৩২-৩৫৬৮ / ৯৪৩৬৯৯৩৫৬৮, ৯৪৩৬৫৮৩৯৭১ । ই-মেইল : This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.